Monday 30 April 2018

কৃষ্ণেন্দু দাসঠাকুর

কৃষ্ণেন্দু দাসঠাকুর

k.dasthakur88@gmail.com

গ্রাম+পোঃ- কান্দরা
জেলা- পূর্ব বর্ধমান
সূচক:৭১৩১২৯
প্রয়োজনে:৯২৩২৮৩০৭৭৬


অস্তিত্বের মাটি

বিজ্ঞান প্রতিনিয়ত পাড়ি দিচ্ছে
            মঙ্গল গ্রহে কিংবা চাঁদে
            প্রাণের অস্তিত্ব সন্ধানে
শুনছি না কি পৃথিবীর আয়ু ---
ক্রমশ কমছে
আমাদের না কি পৃথিবীর বাইরে
অন্য কোন জায়গা খুঁজতে হবে
কাগজে বেশ মুখোরোচক---
নিরাপদ আশ্রয়:চাঁদে জমি বিক্রি
হঠাৎ চোখটা আটকে গেল
পাশেই লেখা --
পঞ্চম শ্রেণীর ছাত্রী গৃহ শিক্ষক দ্বারা
ধর্ষিত:অবস্থার অবনতি স্থানান্তর
                         কাগজটা রাখলাম
                 চোখটা ঝাপসা হয়ে এল
একটা ছোট্ট মেয়ে আমার আঙুলটাকে
ধরে নাড়া দিচ্ছে আর বলছে:
"কাকু কাকু আমার জন্য চাঁদে জায়গা
কেনা হবে?"

                  
জলছাপ

ঝুলগুলো ক্রমশ বুকের মধ্যে চেপে বসছে।লিপস্টিকের দাগটা এখনো-- দগদগে  ঘায়ের মতো, দেয়াল জুড়ে নিলজ্জতার সাক্ষ্য বহন করে চলেছে। ইতস্তত বেশ কিছু ধর্ষণের চিহ্ন ছড়িয়ে ছিটিয়ে আছে। আলমারীর বন্ধ লকারে বেশ কিছু ভাঙা চুড়ি,ছেঁড়া ওড়না রাখা।তিলচিটে বালিশ,
তুলো বের হওয়া লালচে তোশকটা তীব্র বিদ্রপে... বাইরে থেকে শেকল তুলে দেশলাই ঘষা হল,ঘরের কোণে আমি---বসে।সেদিন একছাদ বৃষ্টি হল,পেতলের ঘটিটা নিয়ে আমি সিঁড়ি ভাঙছি...
                 

No comments:

Post a Comment

1a

আজকের কবিতা  সোনালি মাছের চোখ অপাংশু দেবনাথ ------------------------ বাজার  ফেরৎ আমি,পুনশ্চ  ঢুকে পড়ি বাজারে।             ...